তবু আমি আজ নিঃস্ব...
- আলতাফ কবির নিলয় ২৮-০৪-২০২৪

আমার কাওকে প্রয়োজন নেই
আমাকে কারোর প্রয়োজন নেই।

আমি ডানে,বামে ও সামনে একলা চলি
পিছনে গেলেও একলাই বলি
আমার চোখের চারিদিকে রঙিন ধুলাবালি
আমি সত্যিই নিঃস্ব-শূন্য-খালি
সাদায় আজ লেগেছেরে কালি।

আমি স্তব্ধ হয়ে বসে থাকি
চঞ্চলতাও দেয় যে ফাকি
মনে যে দেয় রঙিন স্বপ্ন উকি
আমি আজ সুখী হয়েও ভিতর ভিতর বড্ড দুঃখী
আজ কথা শিখিয়ে বোবা হয়েছে মনের পাখি
ধূসর বর্ণের রঙ না লাগলেও এমনিই মাখি।

আমি আজ প্রভাতে উঠেই কারোর জন্য পাগল নহে
মনের মধ্যে শান্তি থাকলেও একাকিত্ম বোধের বন্য বহে
আমি আজ ভালোই আছি সব শিখেছি কন্যা ওহে
মানুষ চেনা বড্ড কঠিন তাদের মধ্যে বিষ মাখানো সহজ নহে
মনের মধ্যে আনন্দের আজ বন্যা বহে-
আমি আজ মুক্ত-স্বাধীন বুঝেছি সব ললনা ওহে
ভালোবেসে আনন্দ দিয়ে কষ্ট পেয়ে এই কাজ আর করবো নহে
আমার মধ্যে বিবেকের জয়গান আর সত্য-মিথ্যার আজ পার্থক্য বহে।

-৫ই আগস্ট ২০১৯ • জিগাতলা,ঢাকা

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।